অনার্স প্রথম বর্ষ
বিষয়: বাজারজাতকরণ নীতিমালা
খ বিভাগ [২০ মার্কস]
সকল বিভাগের জন্য হিসাব বিজ্ঞান/ ফিন্যান্স / ব্যবস্থাপনা /মাকেটিং
বাজারজাতকরণ নীতিমালা স্পেশাল শর্ট সাজেশন্স ২০২২ | Nu Super Suggestion Honors 1st Year
এই পোস্টের শেষে নিচের প্রশ্ন গুলোর উত্তর PDF আকারে দেওয়া আছে।
১. ভোক্তা ও ক্রেতার মধ্যে পার্থক্য লিখ।
অথবা, ভোক্তা ও ক্রেতার মধ্যে কোন কোন পার্থক্য পরিলক্ষিত হয়? দেখাও।
অথবা, ভোক্তা ও ক্রেতার মধ্যে পার্থক্য তুলে ধর।
অথবা, ক্রেতা ও ভোক্তার মধ্যে পার্থক্য দেখাও।
২. SWOT বিশ্লেষণ ব্যাখ্যা কর।
উত্তরঃ SWOT analysis হলো এমন একটি অভ্যন্তরীণ ও বাহ্যিক বিশ্লেষণ যার মাধ্যমে প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ শক্তি ও দূর্বলতা এবং বাহ্যিক সুযোগ-সুবিধা ও হুমকি কী কী তা খুঁজে বের করা হয়। সঙগঠনের দীর্ঘ মেয়াদি পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়ন করার জন্য অভ্যন্তরীণ ও বাহ্যিক শক্তির বিশ্লেষণ দরকার হয়।
সংগঠনকে পূর্বে অবশ্যই জানতে হবে যে, সংগঠনের অভ্যন্তরীণ কী কী শক্তি দূর্বলতা রয়েছে এবং বাহ্যিক কী কী সুযোগ-সুবিধা ও হুমকি রয়েছে।
SWOT analysis- এর সংজ্ঞা দিতে গিয়ে Whelenz and Hunger বলেন, “কৌশলগত উপাদান হিসেবে কোন সংগঠনের শক্তি দূর্বলতা, সুযোগ-সুবিধে এবং হুমকি বিশ্লেষণ করা হয়”।
একটি সংগঠনের SWOT analysis- এ জন্য করা হয় যে, ওই প্রতিষ্ঠানের দূর্বলতা ও হুমকি মোকাবেলা করে কী ভাবে শক্তির সুযোগ-সুবিধে বৃদ্ধি করে কৌশলগত উদ্দেশ্য অর্জণ করতে পারে। সংগঠনের অভ্যন্তরীণ ও বাহ্যিক পরিবেশে যেসব বাধা থাকে তা তা দুর করতে না পারলে নির্ধারিত কৌশল অর্জন সম্ভব হয় না।
অভ্যন্তরী ও বাহ্যিক বিশ্লেষনের মাধ্যমে নির্ধারণ করা হয় সংগঠনের জন্য নতুন কী কী ধরনের অভ্যন্তরীন ও বাহ্যিক ধারা আসতে পারে এবং কীভাবে যেসব বাধা মোকাবেলা করা যায় তার কৌশল।
সংগঠনের হুমকিগুলো কী কী এবং তা কীভাবে মোকাবেলা করা যায় তা জানার জন্যে এবং সংগঠনের যাবতীয় প্রতিকুল পরিবেশকে কীভাবে অনুকুলে আনা যায় তার জন্যে জন্য- SWOT analysis- করা হয়।
উপরোক্ত আলোচনা হতে বলা যায় যে, SWOT analysis করার উদ্দেশ্য হলো-
১। কীভাবে সংগঠনের অভ্যন্তরীণ শক্তি অনুযায়ী বাহ্যিক বাজারের সুযোগ-সুবিধে বাড়ানো যায়।
২। কীভাবে সংগঠনের অব্যন্তরীণ দুর্বলতা হ্রাস করা বাহ্যিক মোকাবেলা করা যায়।
৩. নতুন পণ্যের ব্যর্থতার কারণগুলো লিখ।
অথবা, নতুন পণ্য উন্নয়নের বাধা বা অসুবিধাসমূহ বর্ণনা কর।
৪. পণ্যের স্তরসমূহ আলোচনা কর।
অথবা, পণ্য ও সেবার স্তরগুলো ব্যাখ্যা কর।
৫. সেবার বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।
অথবা, বাজারজাতকরণ পরিবেশ অধ্যয়ন গুরুত্বপূর্ণ কেন?
অথবা, “একজন বাজারজাতকারী বাজারজাতকরণ পরিবেশকে কখনো উপেক্ষা করতে পারে না।" ব্যাখ্যা কর।
- আরো পড়ুন:
- অনার্স প্রথম বর্ষ বাজারজাতকরণ নীতিমালা সাজেশন (ক বিভাগ)
- অনার্স ১ম বর্ষ বাজারজাতকরণ নীতিমালা সাজেশন (গ বিভাগ) | Marketing Suggestions with Solution
- কোন বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে কত জিপিএ লাগে ২০২১ | GPA Requirement for University Admission
- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০২১ | JU ADMISSION PREPARATION
- সকল বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ব্যাংক (BD) | All University Question Bank PDF BD
- Jahagirnagar University All Unit Question Bank PDF BD | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সকল ইউনিটের প্রশ্ন ব্যাংক PDF | JU All Unit Question Bank PDF | জাবি সকল ইউনিটের প্রশ্ন ব্যাংক পিডিএফ
- ALL AGRICULTURAL UNIVERSITY QUESTION BANK | সকল কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশ্নব্যাংক
- DU A UNIT QUESTION BANK | ঢাবি ক ইউনিট প্রশ্ন ব্যাংক
- DU B UNIT QUESTION BANK | ঢাবি খ ইউনিট প্রশ্ন ব্যাংক
- DU C UNIT QUESTION BANK | ঢাবি গ ইউনিট প্রশ্ন ব্যাংক
- DU D UNIT QUESTION BANK | ঢাবি ঘ ইউনিট প্রশ্ন ব্যাংক
- জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদন করার আগে অবশ্যই জেনে নিন | সাবজেক্ট চয়েস ও কলেজ চয়েজ | অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে
- প্রতিদিন কত ঘন্টা পড়তে হবে! | ইউনিভার্সিটিতে চান্স পেতে হলে দৈনিক কত ঘণ্টা পড়তে হবে! | UNIVERSITY ADMISSION PREPARATION
0 মন্তব্যসমূহ